Saturday 25 November 2017

Nasto Meye (নষ্ট মেয়ে) | Bengali Poem |

Nasto Meye








     নষ্ট মেয়ে

অদ্ভুত এ সমাজ চেতনা, মূল্যবান হয় কিসে,
অমৃত নেই আর, চেতনা-বোধে বিষ যে গেছে মিশে |
নারীত্ব বোধে জ্ঞান-পাপীরা জ্ঞানের বাণী ছাড়ে,
সমাজ আজ ভরেছে দেখি শুধুই আগাছার ঝাড়ে |
বলছে সমাজ, মেয়ে তুমি, সাবধানেতে চলো,
নষ্ট-মেয়ে, তোমরা আমায়, কি করে যে বলো ?

স্বপ্ন ভেঙ্গে উঠতাম আমি খোলা আকাশ-তলে,
স্বপ্ন দেখো না, মেয়ে তুমি, এমন কেন বলে ?
ঘুম ভাঙত প্রভাত সুরে, নতুন ফুলের টানে,
পাখির ডাকে মন-মুগ্ধ যখন আসে কানে |
স্বপ্ন ভাঙ্গায় বিস্বাদ মনে চক্ষু ছল- ছলো,
নষ্ট-মেয়ে, তোমরা আমায়, কি করে যে বলো ?

অন্যের জীবন নিয়ে দেখি আজ বেশি মাতা-মাতি,
নিজের দিকে কেউ দেখে না ফুলিয়ে চলে ছাতি |
অপমান আর অবহেলায় চাহিদাই শেষ কথা,
সামাজিক এই নিয়ম-শালায় ভাবি এ কেমন প্রথা |
অন্যের চাহিদার বশে আজ আমার জীবন গেলো,
হুনঃ, নষ্ট-মেয়ে, তোমরা আমায়, কি করে যে বলো ?

মায়ের গানে ঘুম আসতো আমার ছোটো-বেলায়,
আজ ঘুম কেড়ে নিয়েছে বাস্তবিক এই জীবন খেলায় |
বাবা-মায়ের স্নেহের ছায়ায় বুঝিনি কখনো খেলা,
বড়ো হয়েছি যত আমি, দেখি বাস্তবের এই স্বার্থ-মেলা |
বুঝেছি আমি মিশতে সমাজে নিজেকে তুমি খোলো,
নষ্ট-মেয়ে, তোমরা আমায়, কি করে যে বলো ?

ভালবাসার মায়ার জালে আমিও দিয়েছিলাম মন,
পথ হারিয়েছি খুঁজতে জীবন, কেঁপে উঠেছে বন |
পায়ে প্রচুর কাঁটা বিধেছে ক্ষতও হয়েছি আমি,
খবর কেউ নেয়নি এসে, ভেবেছে সব ভান্ডামি |
মজায় মেতে জানতে চেয়েছে তোমার এ কি হলো,
আর ! নষ্ট-মেয়ে, তোমরা আমায়, কি করে যে বলো ?

পড়া-শুনায় আমি দারুন ছিলাম, পেয়েছি কত মান,
শিক্ষা কোনো মূল্য দেয়নি, সবই আসলে ভান |
ছোটো বয়সে ছিল কদর, বড়ো হওয়াতেই দেখি দোষ,
চাপেই তো আমি ধীরে-ধীরে শিখে উঠেছি তুলতে ফোস |
ভুল দেখলে বলা যাবে না, বললেই কান-টি মোলো,
নষ্ট-মেয়ে, তোমরা আমায়, কি করে যে বলো ?

গানের টানে কত মানুষের পেয়েছি হাত-তালি,
সুর আর আসে না, আজ আমার, মন হয়েছে যে খালি,
হাতের কাজে, সজ্জা সাজে, পেয়েছি কত দাম,
ভুলে গেছে সব, ভুলে গেছে আমায়, নেয় না এখন নাম |
রূপের টানে, রূপের নেশায়, শুধু দেখি জ্বলো,
নষ্ট-মেয়ে, তোমরা আমায়, কি করে যে বলো ?

যৌবনতা আসার সাথেই কত আবেগ মাখা,
শেখর কেউ কাটেনি, শুধু কেটেছে আমারই শাখা |
কারো কখনো ক্ষতি চাইনি, এখনও চাইনা জানো,
কষ্ট পাই ভাবলে আমি তোমরা আমায় যা মানো |
না জেনেই মানছো শুধু, ভাবনায় কেন গো তোলো,
নষ্ট-মেয়ে, তোমরা আমায়, কি করে যে বলো ?

নিজের স্থায়িত্ব বুঝতে আমি পাল্টেছি নিজের আচার,
তোমরাই তো কত ছোটো করেছ, আজ এ কেমন বিচার !
শাঁখের করাত করে ছেড়েছো, সবেতেই কি আমার ভুল ?
উঠে পরে লেগে রয়েছো, চড়াতে আমায় সূল |
বিষাক্ত করেছ তুলে, তবুও লেবুর মতো ডলো,
নষ্ট-মেয়ে, তোমরা আমায়, কি করে যে বলো ?

আনন্দ-খুশি আমিও চেয়েছি, দিয়েছো কি তুমি,
হারিয়ে নিজেকে, কি পেয়েছি, শুধু শক্ত হয়েছে ভূমি |
কমল মনের আবেগ ভাষা বোঝোনি কখনো আমায়,
ভুলবো না আমি এই জীবনে, মাফ নেই কোনো ক্ষমায় |
তোমার খুশিতে আজ বাঁচি না, যতই বিষ আজ ঢালো,
বলো নষ্ট-মেয়ে, তোমরা আমায়, যত বার ইচ্ছা বলো ||




                        (ধন্যবাদ)
                                           --- অর্ঘ্য পাল

[ এই  কবিতায় থাকা কোনো চরিত্র বা বক্তব্য কোনরূপ কাউকে আঘাত বা নিচু করার উদ্দেশ্যে নয়, এটি শুধুমাত্র বাস্তবিক ও কাল্পনিক দৃষ্টিকোণ থেকে উঠে আসা কবি-র কল্পনা মাত্র | তবুও যদি কোনো - প্রকার দুর্বলতা মনে আসে, তার জন্য ক্ষমা প্রার্থনা করছি || ]




1 comment: