Saturday 2 December 2017

Abegee Chhaya (আবেগী ছায়া) | Bengali Poem |

Abegee Chhaya










 আবেগী ছায়া 


নেশারু চোখে, আবেগ মায়ায়
        তোর ঐ বাঁকা হাসির টানে,
মন-মুগ্ধ আকর্ষনে তুই
        ভরে তুলেছিলিস যে প্রাণে |
গায়ের রং কালো হলেও
        হরিণ - টানা ঐ চোখে,
হাসতিস যখন হারিয়ে নিজেকে
        যেতাম যে আমি বোখে |
সরল মনে বলতি কথা
        কথার ছিল না শেষ,
বন্ধুত্ব ছিল দারুন আমাদের
        জানিস কাটেনি এখনও রেশ |
কত কথা বলতাম আমি
        মন খুলে তোর সাথে,
কি জানি হঠাৎ কি হয়েছিল তোর,
        যেন মাছি পড়ল ভাতে |
তোর মতো পাইনি আর
        বন্ধু তোরই মতো,
সত্যি বলছি, হারিয়ে তোকে
        হয়েছি আমি ক্ষত |
আমাদের বন্ধুত্বে ভুল ছিল না
        কেন এসেছিল তোর মনে,
ভালবাসার ঐ মায়াজালে আসলে
        জড়াতে চাইনি সেই ক্ষণে |
ছোটো ছিলাম তাইতো আমি
        রাগ করেছিলাম না কত ?
মাফ চাইছি আজ বুঝেছি আমি
        ভুল বলেছি আমি যত |
জানি হারিয়ে গেছিস আমার জীবন থেকে
        কথা রেখেছিস যে তুই,
বুঝিনি তখন ভাবিনি আমি
        তোর কাছে কতটা দামী হই |
কিন্তু জানিস মনে পরে যায়
        আমাদের সেই নানা খেলা,
নাচে গানে হুটো-পাটি তে
        কাটাতাম কত বেলা |
কত খুশি ছিলাম আমরা
        কেন যে ভাবনা এসেছিল মাঝে,
হা, বন্ধু বুঝিনি তোকে
        সত্যি দেখছি আমি খুব বাজে |
শারীরিক ভাষায় নেই হয়তো
        স্মৃতি-তে আছিস তুই বসে,
বহু পরে বুঝেছি তোকে
        যখন তুই গেছিস খসে |
বলেছিলিস তুই “বুঝবো একদিন
        মনে পরলেও, মাফ করবি না আমায়” |
হা রে তুই ঠিক বলেছিলিস সেদিন
        কিন্তু আমিও মাফ চাইব না ক্ষমায় ||



                     (ধন্যবাদ)
                                           --- অর্ঘ্য পাল

[ এই  কবিতায় থাকা কোনো চরিত্র বা বক্তব্য কোনরূপ কাউকে আঘাত বা নিচু করার উদ্দেশ্যে নয়, এটি শুধুমাত্র বাস্তবিক ও কাল্পনিক দৃষ্টিকোণ থেকে উঠে আসা কবি-র কল্পনা মাত্র | তবুও যদি কোনো - প্রকার দুর্বলতা মনে আসে, তার জন্য ক্ষমা প্রার্থনা করছি || ]





No comments:

Post a Comment