Sunday 24 December 2017

Anuvutir Nesha (অনুভূতির নেশা) | Bengali Poem |

Anuvutir Nesha











অনুভূতির নেশা

কি জানি কি আছে তোমার মাঝে
        বুঝি না, তবুও হারাই আমি কেন ?
প্রেম ভালবাসা, উমম মানি না কখনো
        তবুও এক অদ্ভুত টান যেন |
কি জানি কি রোগ হয়েছে আমার
        জানতেও চাই না আমি,
আসলে তোমায় নিয়ে ভাবতেই ভালো লাগে
        এইটুকুই শুধু আমি জানি |
অনুভবের প্রত্যেক স্তরেই তুমি
        ধীরে ধীরে করেছো বাস,
আসলে কখন কিভাবে তুমি আমার...
        মনে, করেছো অনুভুতির চাষ –
বুঝিনি ভাবিনি ভাবতেও চাইনি
        আসলে এমন অনুভূতি হয়নি কখনো,
তোমাকে বুঝেছি হয়তো তোমায় জেনেছি
        নিজেকে জানতেও চাইনি এখনও |
উপকারের নেশা ছোটো বেলা থেকে
        জানো সবার পাশেই থাকি,
হয়তো সেই নেশা চেপেছিল মনে
        তোমাকেও দিইনি তাই ফাঁকি |
ভালোই ছিল জানতে তোমায়
        পাশে থাকার নেশা,
তোমার ভাবনায় ভুলতে বসেছি
        নিজের জীবন কর্ম পেশা |
এই নেশাতেই আছে ও ছিল প্রচুর
        যোগাযোগ সবার সাথে,
তোমার ভাবনায় যোগাযোগ কমছে
        নেশা ওঠে না কেন মনের খাতে !
অদ্ভুত এক নতুন পরিবর্তন দেখছি
        অবাক করা সুরের টানে,
যেন আবর্জনা সব সরে যাচ্ছে
        তোমার ভাবনার চোরা বানে |
 নিজেকে ঝেঁকে দেখিনি কখনও
        আজ নিজেকে জানছি তুমি তার কারণ,
কারো কথাই সহজে রাখিনি কখনো
        তবুও পারিনা ফেলতে তোমার কোনো বারণ |
জানো বন্ধন আমার ভয়ের কারণ
        মুক্ত স্বভাবের আমার এ মন,
আজ জানিনা কেন ভুলে সব
        বাঁধতে চায় নিজের জীবন |
আমার কাছে রূপের গুণের মূল্য আছে
        কিন্তু তোমার ক্ষেত্রে ঠিক সেটা নয়,
আসলে তোমার হৃদয়ের পবিত্রতার কাছে
        হারার নেই কোনো ভয় |
যদিও হারতে শিখিনি জেতাই নেশা
        তবুও হারাই নিজেকে রোজ,
জানি হয়তো বুঝবে না তুমি
        তবুও মনেতে তোমারই শুধু খোঁজ |
কিভাবে কখন সত্যি জানি না
        বেঁধেছো মনে এমন বাসা,
তোমার ভাবনায় হারিয়েছি নিজেকে
        হারিয়েছি মনের ভাষা ||
       



                    (ধন্যবাদ)
                                           --- অর্ঘ্য পাল

[ এই  কবিতায় থাকা কোনো চরিত্র বা বক্তব্য কোনরূপ কাউকে আঘাত বা নিচু করার উদ্দেশ্যে নয়, এটি শুধুমাত্র বাস্তবিক ও কাল্পনিক দৃষ্টিকোণ থেকে উঠে আসা কবি-র কল্পনা মাত্র | তবুও যদি কোনো - প্রকার দুর্বলতা মনে আসে, তার জন্য ক্ষমা প্রার্থনা করছি || ]





No comments:

Post a Comment