Saturday 23 December 2017

Bibadi Joori (বিবাদী জুড়ি) | Bengali Poem |

Bibadi Joori











      বিবাদী জুড়ি

ছেলে :  কি বলছো তুমি সন্দেহ তোমার কিসে ?
একটু খানি ফোন ব্যস্ত অমনি গেছো বিষে |
মেয়ে :  জানি জানি জানা আছে কার সাথে কও তুমি কথা,
        আজকে আমাদের কিসের স্পেশাল ভুলেই তো গেছো সেটা |
        আমি বললেই সন্দেহ লাগে তুমি বললে নাই দোষ,
        একটু সময় তো কথা বলো, তাতেও হারাও হোস |
ছেলে :  আরে না না এমনভাবে ভাবো কেন তুমি ?
        আজকে আমাদের কিসের স্পেশাল ভুলি নিগো আমি |
মেয়ে :  তাই নাকি বলতো তবে কি হয়েছিল আজ ?
        তোমার কাছে আইসি এখন দিয়ে কেন এমন সাজ ?
ছেলে : তাইতো তুমি সেজেছো কেন ? আরে দুল টা মানায়নি তোমায়,
        বাবু আমি কাজে থাকি মনে পড়ছে না আমায় |
        একি রাগ করলে নাকি মুখটি ভার কেন করো ?
        আমি যেখানে ভুলে যাই তুমিই তো মনে ধরো |
মেয়ে :  আজ দুল কালকে আমি এটাই তো বাকি ছিল !
        মাখন লাগানো স্বভাব তোমার কখনো কি গেলো ?
        এত বছরেও মনে রাখনি আজও একই দশা,
        তাতেও তোমার প্রশ্ন জাগে, কেন করি গোসা ?
ছেলে :  আহা তুমি রাগো কেন আজ কি তোমার জন্মদিন ?
        নাকি আমাদের প্রথম দেখা হয়েছিল সেই শুভ দিন ?
        তোমার তো শুধুই লেগে থাকে শুভ মুহুর্তের ঘটা,
        মনে করা সত্যি খুবই দুস্কর আছে বলতো কটা !
মেয়ে :  যাও যাও সব ভুলে যাও আমাকেও যাও তুমি ভুলে,
        মানাচ্ছে না এটাও বলে দাও যেমন বলেছো দুলে |
        এটা কিনে তুমিই দিয়েছো বলেছিলে মানাচ্ছে তোমায় চাঁদ,
        ভালো লেগেছিল, রাখতে মাথা বাড়িয়েছিলে নিজের কাঁধ |
        আজকে আগে কিছুই হয়নি শুধু ছুতো খুঁজি আমি,
        ওগো তোমার সাথে প্রত্যেক মুহূর্তই যে আমার কাছে দামী |
ছেলে :  হায়, ভাবনায় শুধুই ঝড় তোলো ইচ্ছা তোমার কেমন ?
        আজকে কোনো স্পেশাল নেই কে বলেছে এমন ?
        আছি তো আমি তোমার ভাবনায় কি এনেছি তুমি জানো,
        হাতদুটি দাও আমার হাতের উপর যদি আমায় মানো |
        এই গোধুলি গর্ভে কমলা সূর্যে সাক্ষী করে তোমায়,
        এই আন্টি তোমারই জন্যে, ভালো তো বাসো, বিয়ে করবে কি আমায় ??
       
       



                                   (ধন্যবাদ)
                                                      --- অর্ঘ্য পাল

[ এই  কবিতায় থাকা কোনো চরিত্র বা বক্তব্য কোনরূপ কাউকে আঘাত বা নিচু করার উদ্দেশ্যে নয়, এটি শুধুমাত্র বাস্তবিক ও কাল্পনিক দৃষ্টিকোণ থেকে উঠে আসা কবি-র কল্পনা মাত্র | তবুও যদি কোনো - প্রকার দুর্বলতা মনে আসে, তার জন্য ক্ষমা প্রার্থনা করছি || ]





No comments:

Post a Comment