Saturday 24 March 2018

Emon Keno (এমন কেন) | Bengali Poem |


Emon Keno ?











    এমন কেন ?

বাজার করতে গিয়ে দেখি, মানুষ জটলা মাঝে,
 উচ্চ-স্বরে নারী কন্ঠ, বাড়ছে ভিড়ের সাজে |
বলছেন তিনি উচ্চস্বরে “ লম্পট নাকি তুমি ?
মহিলা দেখলেই করে ছুক ছুক এই তোমার ভূমি” !
পুরুষ বলে “শান্ত হয়ে শুনুন আপনি, ভূল হয়তো আমার,
ভদ্র ঘরের ছেলে আমি, নইকো আমি চামার |
ওই দুরুন্ত ছেলে বাঁচাতে, আপনার আঁচল চাবির হুকে বেঁধে,
হয়েছে এমন বিপত্তি, সত্যি করিনি আমি সেঁধে” |
কে শোনে কার কথা, রাগের প্রকোপে চলছেই যেন বেগে,
দলে বিভক্ত কিছু মানুষ suport এ রয়েছে লেগে |
বাকি সবাই মজা লুটছে, মুরগী লড়াই যেন,
আমার কাছে এটাই প্রশ্ন “আমরা এমন কেন” ?

কিছু পুরুষ মজায় মেতে করছে বাঁধা পার,
তারপরেও বিবাহ কালে নেই নারীর ছার !
সতিত্ব নারীর মর্যাদা বোধে, শুদ্ধ চায় পেতে,
নিজেই যখন অপুষ্ট প্রেমে, দেয় না আবেগ যেতে |
কিছু নারীরাও কম যায় না, সুতোয় জড়ায় নিজেই,
শুকনো শুনতে চায় মনে, থাকলেও সে ভিজেই |
যোগ্য অযোগ্যের ভিড়ে কেবল, চাহিদার ঘনঘটা,
প্রত্যাশা পূরণে ব্যস্ত, পূরণ হয়েছে আদেও কটা ?
তবুও আমরা নিজেকে ভুলে, পেতে ব্যস্ত সব,
সত্য যোগ্য যখন আসে সামনে, মন মানে তখন ঢপ |
যোগ্য বল-এ চাইলেই ভালো, নাহলে অবুঝ মেনো,
আমার কাছে এটাই প্রশ্ন “আমরা এমন কেন” ?

“চরিত্রহীন নারী তুমি, যোগ্যতা তোমার কিসে” ?
“জীবন করেছো আমার বরবার্দ দিয়েছো আমায় পিসে” |
“আয়নায় নিজের মুখ দেখেছো, ভালোবাসো আমায়” ?
“পারো না তুমি একটা কাজ, যা দিয়েছি আমি তোমায়” !
“বিশ্বাস ঘাতক তুমি, যোগ্যতা নেই তোমার”,
রাগ ঘৃনা সব থেকে যায়, জায়গা নেই ক্ষমার |
আজব দুনিয়ার আজব সত্য ভাবনায় তোলে ঢেউ,
সত্য যোগ্য ভূল করেনি আছে কি এমন কেউ ?
“বলছো তাকে চরিত্রহীন, বুঝলে কি করে ভাই ?
শুনে বলছো ? না ভেবে বলছো,  ভাবনায় অন্ত নাই !
জীবন তোমার বরবার্দ হয়েছে, অন্যের হাতে রয়েছে তাই,
ভালোবাসলে নাকি মুখ দেখতে হয় ! এতো জানা নাই |
কেমন বোকা না বুঝেই কাজ দিয়েছে তাকে,
অযোগ্য সে বোঝেনি তোমায়, বিশ্বাস করেছ যাকে” |
অবুঝ মন তাও বোঝে না, জড়াই পাকে যেন,
আমার কাছে তো একটাই প্রশ্ন ঐ “আমরা এমন কেন” ?

নিজের চিন্তায় সবাই মগ্ন, বড় প্রত্যাশার ঝুলি,
শান্ত যখন মানুষ জাতি, মুখে থাকে জ্ঞানের বুলি |
আমার ভাবনায় সবাই থাকে, ভাবি কেন এমন হয় ?
প্রেমিকা গলা জড়িয়ে বলে, “এতো তোমার ভাবনা নয়,
ঘরের খে, বনের মোষ তাড়াচ্ছ এ কেমন তোরো তুমি ?
আমায় ভাবো, নিজেকে ভাবো, শক্ত করো মনের ভূমি” |
মনে ভাবি, তুমিও তো সেই, কে বোঝাবে তোমায় ?
ভাবতে চাইনা, তবুও আশায় পাল্টায় না কেন সময় ?
সবাই তো শুধু নিজের ভাবনায় চাহিদাই শুধু খোঁজে,
আমার মন তো নিজেকে বুঝে, তারপরেতে সকলকে বোঝে |
যতই বলো পারবো না থাকতে শুধু নিজেকে নিয়ে আমি,
যদিও তোমার ইচ্ছা- ভাবনা আমার কাছে দামী |
তোমার গুরুত্বে ভুলতে জগৎ, নেশার ঘোর কাটে যেন,
তবুও মনে প্রশ্নের দানা থেকে যায়, “আমি এমন কেন” ?


                    (ধন্যবাদ)
                                           --- অর্ঘ্য পাল

[ এই  কবিতায় থাকা কোনো চরিত্র বা বক্তব্য কোনরূপ কাউকে আঘাত বা নিচু করার উদ্দেশ্যে নয়, এটি শুধুমাত্র বাস্তবিক ও কাল্পনিক দৃষ্টিকোণ থেকে উঠে আসা কবি-র কল্পনা মাত্র | তবুও যদি কোনো - প্রকার দুর্বলতা মনে আসে, তার জন্য ক্ষমা প্রার্থনা করছি || ]





No comments:

Post a Comment