Saturday 17 March 2018

Achin Pakhi (অচিন পাখি) | Bengali Poem |


Achin Pakhi








     অচিন পাখি

রোজ সন্ধেতে শান্ত হতে পার্কে গিয়ে বসি একা,
অশান্ত মনের ভাবনাগুলোকে একটু উঁকি মেরে দেখা |
একদিন খুব অস্থির মনে পার্কে গিয়ে দেখি আমি,
ফাঁকা পার্কে একা বসে, সব যে কোথায় ? কি জানি ?
আনমনা হয়ে ভাবনার স্রোতে দেখতে যাবো যেই,
পাশ থেকে এক আওয়াজ আসে, হারাস কেন খেই |
তাকিয়ে দেখি কেউ নেই, ভূতুরে কান্ড একি হলো ?
বলে আবার “আমি বল্ছিরে চোখ টা কপালে তোলো” |
আরে অবাক কান্ড ! ছোট্ট পাখি কথা কয় আমার সাথে !
অবাক হলেও বুঝতে দি না, ধরা না পরি যাতে |
বলি তাকে, “বল রে পাখি কি হয়েছে তোর, কেন এমন কথা” ?
“আমার কথা ! কি বলছিস রে, ভাবনায় তোর্ তো ব্যথা” |
একি শুনি, পাখি বলছে মনের কথা, স্বপ্ন দেখছি নাকি ?
সামলে বলি, “ওই তোর্ নাম কিরে, কি নামে তোকে ডাকি” ?
“নাম জেনে লাভ কি তোর ? কেন এতো ভাবনায় তুলিস ?
নিজের ভেবে সবার কাছে মন টা কেন তুই খুলিস ?
সত্য কথা তো বলছে পাখি, আবেগে ভাসি তাই,
শুধাই আমি “কি করবো বল এটাই তো আমি ভাই” ?
“দেখ রে বোকা আমাকে দেখ, ভোর হলেই বেরোই রোজ,
পেট তো আমায় ও দিয়েছে, তাই চালাই খাবার খোঁজ |
খাবার পেলে তো ভালো কথা, নাহলে থাকে পেটটি ফাঁকা,
হতাশ হই নারে তোর মতো, থামাই না এদিক-ওদিক দেখা |
আমিও জীব তুইও জীব, পার্থক্য জানিস তুই কিসে ?
আমি থাকি আপন ভাবনায়, তুই থাকিস অন্যের ভাবনায় মিশে |
আশা- প্রতাশায় বাঁচিস তোরা, ভাবনায় বিষ মেখে,
একটু বড় হলেই মা লাথি মারে, ডানা শক্ত কিনা দেখে |
ছোট বেলায় ঠিকই ছিলিস শুনতি না কারো কথা,
বড় হতেই জুড়তে শিখেছিস, তাই পাচ্ছিস তুই ব্যথা |”
আমি বলি, “দায়িত্ব বুঝিস জানিস দায়িত্ব কত ?
বড় হলে দায়িত্ব বাড়ে ভাবনাতেও আসে তখন ক্ষত” |
মুচকি হেসে পাখি বলে, “দায়িত্ব বলতে কি বুঝিস ?
দায়িত্ব পালন না দায়িত্ব জ্ঞানে, তবে ভাবনায় কেন খুঁজিস ?
ডিম থেকে ছানা বড় করতে দায়িত্ব নয় ভালোবাসা বুঝি,
খাবারের সন্ধান আছে যেখানে সেখানেই খাবার খুঁজি |
বড় হতেই, নিজে খুটে খাও, বন্ধন মুক্তের আসে বেলা,
রাখি না ধরে, দি ছেড়ে দি, এটাই তো জীবন খেলা |
আছে কি নিজের, সবই থাকবে পরে এইখানেতেই পরে,
ইতিহাসের কোলে সব চাঁপা থাকবে, নতুন সূর্যের ভোরে,
জাগ রে পাগলা চোখ খুলে দেখ অচিন পাখি আছে যে তোর্ পাশে,
আমায় নিয়ে পারলে কয়েকটা লাইন লিখিস, যদি কখনো আসে |
পারলে নিজের নাম লিখে যাস কর নিজেকে তুই দামী” |
ভোরের আলোয় ঘুম ভেঙ্গে যায়, একি স্বপ্ন দেখলাম আমি ||

                    (ধন্যবাদ)
                                           --- অর্ঘ্য পাল 

[ এই  কবিতায় থাকা কোনো চরিত্র বা বক্তব্য কোনরূপ কাউকে আঘাত বা নিচু করার উদ্দেশ্যে নয়, এটি শুধুমাত্র বাস্তবিক ও কাল্পনিক দৃষ্টিকোণ থেকে উঠে আসা কবি-র কল্পনা মাত্র | তবুও যদি কোনো - প্রকার দুর্বলতা মনে আসে, তার জন্য ক্ষমা প্রার্থনা করছি || ]





No comments:

Post a Comment